Stamford University Bangladesh 

Department of

FILM & MEDIA STUDIES

Home      Detail News

Detail News


Workshop on "Online Teaching and Learning: Uses of Effective Assessment Tools and Strategies"


স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (HRM) ডিসিপ্লিন "Online Teaching and Learning: Uses of Effective Assessment Tools and Strategies" বিষয়ক একটা অনলাইন কর্মশালা আয়োজন করে।কর্মশালাটি আজ ৯ জুলাই বেলা ৩.৩০ মিনিট থেকে শুরু হয় জুম প্লাটফর্মে।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর বোর্ড অফ ট্রাস্টিজের চেয়ারম্যান জনাব ফাতিনাজ ফিরোজ।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সন্মানিত উপাচার্য প্রফেসর মোহাম্মদ আলী নকী ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন প্রফেসর ড.জামাল উদ্দিন আহমেদ। উক্ত কর্মশালার সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট ডিপ্লিনের প্রধান ও সহকারী অধ্যাপক ফারাহানা দিবা। কর্মশালাটি সঞ্চালনা করেন বিভাগের সহকারী অধ্যাপক শবনম মোস্তারি। কর্মশালাটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বিভাগের সহযোগী অধ্যাপক ও ধানমন্ডি ক্যাম্পাসের বিবিএ প্রোগ্রামের কো-অর্ডিনেটর মোহাম্মাদ জয়নাল আবেদীন।

অনুষ্ঠানের শুরুতে হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট এর প্রধান ফারহানা দিবা অতিথিদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে স্বাগত বক্তব্য দেন।পরে অনুষদ ডীন প্রফেসর ড.জামাল আহমেদ ও উপাচার্য প্রফেসর মোহাম্মদ আলী নকী বক্তব্য রাখেন।বক্তব্যে ডীন অনুষদের নেয়া পদক্ষেপ ও তার কার্যকারীতাগুলো তুলে ধরে শিক্ষকদের সবাইকে ছাত্রছাত্রীদের অনলাইন ক্লাসে উদ্ভুদ্ধ করার আহবান জানান।

উপাচার্য প্রফেসর মোহাম্মদ আলী নকী তার বক্তব্যে তথ্যপ্রযুক্তির সর্ব্বোচ্চ প্রয়োগ ও বিশ্ববিদ্যালয়ের নেয়া পদক্ষেপগুলো তুলে ধরেন।পাশাপাশি অনলাইনে ক্লাস ও পরীক্ষার জন্য ছাত্র ও শিক্ষকদের প্রনোদনার আশ্বাস দেন।

বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ ফখরুল ইসলাম কর্মশালাটির রিসোর্স পারসন হিসেবে কর্মশালাটি পরিচালনা করেন।কর্মশালায় অনলাইন শিক্ষায় দেশ-বিদেশের বিশ্ববিদ্যালয়গুলোর বেস্ট প্র‍্যাক্টিস,বাংলাদেশের তুলনামূলক অবস্থান, দেশের বিশ্ববিদ্যালয়গুলোর অনলাইন ক্লাসের পর্যালোচনা উপস্থাপন করা হয়।পাশাপাশি অনলাইন ক্লাস ও পরীক্ষার সবচেয়ে জনপ্রিয় দুটি মাধ্যম 'জুম' ও 'গুগল ক্লাসরুম' এর কার্যকরীভাবে ব্যবহার করার উপায় এবং বিভিন্ন মডিউলগুলোর প্রয়োগ দেখানো হয়।

অনুষ্ঠানের শেষ অংশে অতিথি ও অংশগ্রহণকারী সকল শিক্ষকদের প্রতি ধন্যবাদ জ্ঞাপনসূচক বক্তব্য বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ জয়নাল আবেদীন।